আজ, , ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

সংবাদ শিরোনাম :
«» স্কুলছাত্রীকে গণধর্ষণ করে ভিডিও ধারণ, আটক ৩ «» ধ্বংসাত্মক কর্মকাণ্ডে জড়িতদের খুঁজতে সহযোগিতা করুন: প্রধানমন্ত্রী «» ৭টি চোরাই সিএনজি অটোরিকশা উদ্ধার, আটক ৭ «» যুক্তরাজ্যে সিলেটি বংশোদ্ভূত আপসানা বেগমসহ ৭ ব্রিটিশ এমপি বহিষ্কার! «» স্থগিত হওয়া এইচএসসি পরীক্ষা ১১ আগস্টের পর «» জগন্নাথপুরে ছাত্রলীগ থেকে যারা পদত্যাগ করলেন «» শান্তিগঞ্জে কোটা সংস্কার আন্দোলনে উত্তাল রাজপথ, ঘন্টাব্যাপী সড়ক যোগাযোগ বন্ধ «» ইউপি চেয়ারম্যান আমির হোসেন রেজার প্রতি অনাস্থা জ্ঞাপন করলেন পরিষদের ১১ মেম্বার «» সুনামগঞ্জে কোটা সংস্কারের সমর্থনে বিক্ষোভ, গ্রেফতার ১ «» সিলেটে এইচএসসি পরীক্ষা স্থগিত





যুক্তরাজ্যে নতুন যে সুযোগ দিচ্ছে

ডেস্ক রিপোর্ট :: যুক্তরাজ্য সম্প্রতি বিদেশী শিক্ষার্থীদের জন্য একটি স্নাতক ভিসা চালু করেছে, যা বিদেশী শিক্ষার্থীদের কোর্স শেষ করার পরেও কমপক্ষে ২ বছর দেশে থাকার সুযোগ দিবে।

এই ভিসার জন্য যোগ্যতা বর্তমানে যুক্তরাজ্যে বসবাসরত ছাত্রদের জন্য, যারা হয় স্টুডেন্ট ভিসা বা টায়ার ৪ অর্থাৎ সাধারণ স্টুডেন্ট ভিসাধারী, যারা যুক্তরাজ্যে স্নাতক ডিগ্রী, স্নাতকোত্তর ডিগ্রী, বা একটি নির্দিষ্ট ন্যূনতম সময়ের জন্য অন্য কোন কোর্স শেষ করেছেন, বা যাদের শিক্ষা প্রতিষ্ঠান তাদের স্নাতক নিশ্চিত করেছে।

 

যদিও এই ভিসার আদর্শ সময়কাল প্রায় ২ বছর, পিএইচডি বা অন্যান্য ডক্টরাল ডিগ্রী সম্পন্ন ব্যক্তিরা প্রায় ৩ বছর থাকতে পারবেন। স্নাতক ভিসার এক্সটেনশন অনুমোদিত নয়, তবে আবেদনকারীরা স্নাতক ভিসা কে আরেকটি ভিন্ন ভিসা বিভাগে স্থানান্তর করতে পারে, যেমন একটি দক্ষ কর্মী ভিসায়।

তবে তাদের স্টুডেন্ট ভিসা বা টায়ার 4 (সাধারণ) স্টুডেন্ট ভিসার মেয়াদ শেষ হওয়ার আগে আবেদন করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। একটি বিশ্ববিদ্যালয় বা কলেজের মতো শিক্ষাপ্রতিষ্ঠান, স্টুডেন্ট বা টায়ার 4 (সাধারণ) স্টুডেন্ট ভিসার অধীনে ডিগ্রী সমাপ্তির হোম অফিসকে অবহিত করলেই আবেদন প্রক্রিয়া শুরু হতে পারে। আবেদন করার আগে স্নাতক বা প্রশংসাপত্র প্রাপ্তি পর্যন্ত অপেক্ষা করা লাগবে না।

আবেদনকারীদের অবশ্যই নিশ্চিত করতে হবে যে আবেদন করার সময় তাদের কাছে সমস্ত প্রয়োজনীয় নথি রয়েছে এবং ফলাফল জানাতে সাধারণত প্রায় ৮ সপ্তাহ সময় নেয় কর্তৃপক্ষ। আবেদনের ফি হলো ৮২২ ডলার, এবং স্বাস্থ্যসেবার জন্য যুক্তরাজ্যে প্রতি বছর ১০৩৫ ডলার খরচ হয়।

ডাক্তার, নার্স সহ স্বাস্থ্যসেবা পেশাদাররা এবং যারা স্বাস্থ্য সেবায় জড়িত তাদের হেলথ অ্যান্ড কেয়ার ওয়ার্কার ভিসার জন্য উত্সাহিত করা হয়।

আবেদনকারীরা যুক্তরাজ্য অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে তাদের আবেদন জমা দিতে পারেন।

এখানে ক্লিক করে শেয়ার করুণ