আজ, , ৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

সংবাদ শিরোনাম :
«» দুই পক্ষের সংঘর্ষে গুলিবিদ্ধ ৩০, আহত অর্ধশতাধিক «» জগন্নাথপুরে গরুকে গোসল করাতে গিয়ে যুবক নিখোঁজ «» ছাত্র মজলিস সিলেট জোনের দ্বি-মাসিক জোনাল দায়িত্বশীল সভা অনুষ্ঠিত «» আধিপত্য বিস্তার নিয়ে দু’পক্ষের সংঘর্ষে নিহত ১, আহত ২৫ «» শিক্ষা ব্যবস্থার মধ্যে নৈতিক শিক্ষার খুবই অভাব- ছাত্র মজলিস «» বাস থেকে নামিয়ে ৬৫ ভরি স্বর্ণ ছিনতাই, আসামি যুবদল নেতা «» পুলিশবেশে ডাকাতির প্রস্তুতিকালে জনতার হাতে আটক ছয় «» দেশের বিরোদ্ধে সকল ষড়যন্ত্র ছাত্র-জনতা প্রতিহত করবে, ইনশাল্লাহ: আল্লামা মামুনুল হক «» ছাতকে প্রবাসীদের অর্থায়নে সড়ক সংস্কার কাজ শুরু করলো গ্রামবাসী «» জগন্নাথপুরে অজ্ঞাত ব্যক্তির লাশ উদ্ধার





যুক্তরাজ্যে সিলেটি বংশোদ্ভূত আপসানা বেগমসহ ৭ ব্রিটিশ এমপি বহিষ্কার!

ডেস্ক রিপোর্ট :: যুক্তরাজ্যে সিলেটি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক আপসানা বেগম ও সাবেক শ্যাডো চ্যান্সেলর (ছায়া অর্থমন্ত্রী) জন ম্যাকডোনেলসহ সাতজন এমপিকে লেবার পার্টি থেকে ৬ মাসের জন্য বহিষ্কার করা হয়েছে। পার্লামেন্টে স্কটিশ ন্যাশনালিস্ট পার্টির আনা দুই সন্তানের সুবিধার সীমা তুলে নেওয়ার পক্ষে ভোট দেওয়ায় তাঁদের বহিষ্কার করা হয়।

মঙ্গলবার (২৩ জুলাই) পার্লামেন্টে নবগঠিত লেবার সরকারের প্রথম ভোটাভুটি হয়। এ সময় প্রস্তাবটির পক্ষে ১০৩ ও বিপক্ষে ৩৬৩ ভোট পড়ায় প্রস্তাবটি বাতিল হয়ে যায়। এই প্রস্তাব পাস হলে যুক্তরাজ্যে দুই সন্তানের বেশি ছেলে–মেয়ের জন্যও ইউনিভার্সাল ক্রেডিট বা চাইল্ড ট্যাক্স ক্রেডিট (সামাজিক সুবিধা) দাবি করতে পারতেন মা–বাবারা। বর্তমানে শুধু দুই সন্তানের জন্য এই সুবিধা পান তাঁরা।

প্রস্তাবটি নিয়ে পার্লামেন্টে ভোটাভুটির পরই জন ম্যাকডোনেল, রিচার্ড বার্গন, ইয়ান বাইর্ন, রেবেকা লং-বেইলি, ইমরান হুসেন, আপসানা বেগম ও জারাহ সুলতানাকে আগামী ৬ মাসের জন্য দল থেকে বহিষ্কার করেন হুইপ। তবে পার্লামেন্টে তাঁদের সদস্যপদ বহাল থাকবে। এই সময় তাঁরা স্বতন্ত্র সদস্য হিসেবে ভূমিকা পালন করবেন।

 

বহিষ্কৃত এমপিদের অধিকাংশই ছিলেন সাবেক লেবার নেতা জেরেমি করবিনের অনুসারী। যিনি স্বতন্ত্র এমপি হিসেবে পার্লামেন্টে রয়েছেন। তিনিও স্কটিশ ন্যাশনালিস্ট পার্টি উত্থাপিত প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছেন।

২০১৭ সালে দুই সন্তানের সুবিধা চালু করে কনজারভেটিভ সরকার। দ্য ইনস্টিটিউট ফর ফিসকাল স্টাডিজ ধারণা করছে, দুই সন্তান সুবিধার সীমা বাতিল করলে বছরে সরকারের ৩৪০ কোটি পাউন্ড খরচ বাড়বে।

ভোট দেওয়ার আগে আপসানা বেগম ফেসবুকে লেখেন, ‘যুক্তরাজ্যের মধ্যে শিশু দারিদ্র্যের সর্বোচ্চ হারের কিছু অংশ পূর্ব লন্ডনে। আমি আজ দুটি শিশু সুবিধার সীমা বাতিল করতে ভোট দেব।’

এদিকে দল থেকে বহিষ্কৃত হওয়ার পর এক্সে (সাবেক টুইটার) আপসানা লিখেছেন, ‘দুটি শিশুর সুবিধা সীমার বিরুদ্ধে ভোট দিয়েছি। এটি অনেক পরিবারের জন্য শিশু দারিদ্র্য এবং খাদ্য নিরাপত্তাহীনতার ক্রমবর্ধমান ও গভীরতর স্তরে অবদান রাখবে। দল থেকে বহিষ্কারের বিষয়টি আমাকে এখন জানানো হয়েছে।’

এখানে ক্লিক করে শেয়ার করুণ