jagannathpurpotrika-latest news

আজ, , ১৪ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

সংবাদ শিরোনাম :



স্কুলশিক্ষার্থীরা পাবে ৫ হাজার টাকা

ডেস্ক রিপোর্ট :: বিদ্যালয়ে ভর্তি নিশ্চিত করতে অসচ্ছল শিক্ষার্থীদের অর্থসহায়তা দেবে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট। ভর্তি সহায়তা পেতে অনলাইনে আবেদন করতে হবে। ষষ্ঠ থেকে দশম শ্রেণিতে ভর্তি হওয়া অসচ্ছল শিক্ষার্থীদের সহায়তা বাবদ ৫ হাজার টাকা করে দেয়া হবে। ২৯ ফেব্রুয়ারি মধ্যরাত পর্যন্ত আবেদন করা যাবে।

প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের এক বিজ্ঞপ্তিতে এসব কথা বলা হয়েছে। সম্প্রতি শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ বিজ্ঞপ্তিটি প্রকাশ করে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট থেকে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর, কারিগরি শিক্ষা অধিদফতর ও মাদ্রাসা শিক্ষা অধিদফতরের অধীন বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে ২০২৪ সালে মাধ্যমিক ও সমমান পর্যায়ে (ষষ্ঠ থেকে দশম শ্রেণি) ভর্তিকৃত ও অধ্যয়নরত অসচ্ছল এবং মেধাবী শিক্ষার্থীদের ভর্তি নিশ্চিত করতে ভর্তি সহায়তা দেয়া হবে।

 

সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত ও সাংবিধানিক প্রতিষ্ঠানে কর্মরত ১৩ থেকে ২০তম গ্রেডের কর্মচারীর সন্তান আর্থিক অনুদান পাওয়ার জন্য বিবেচিত হবে। অন্যান্য ক্ষেত্রে মা-বাবা বা অভিভাবকের বার্ষিক আয় দুই লাখ টাকার কম হতে হবে।

যেভাবে আবেদন করতে হবে:

ভর্তি সহায়তা পেতে শিক্ষার্থীকে এই লিঙ্কে প্রবেশ করে অনলাইনে অবেদন করতে হবে। ই-ভর্তি সহায়তা ব্যবহার নির্দেশিকা অনুসরণ করে প্রয়োজনীয় কাগজপত্র আপলোড করে ২৯ ফেব্রুয়ারির মধ্যে আবেদন করা যাবে।

 

আবেদন প্রক্রিয়া:

অনলাইন আবেদন: শিক্ষার্থীদের প্রথমে সরকারি নির্দিষ্ট ওয়েবসাইটে গিয়ে আবেদন ফর্ম পূরণ করতে হবে। ফর্মে তাদের ব্যক্তিগত তথ্য, শিক্ষাগত যোগ্যতা, এবং আর্থিক অবস্থার বিবরণ প্রদান করতে হবে।
নথি সংযুক্তি: আবেদনের সাথে শিক্ষার্থীদের তাদের শিক্ষাগত সনদ, অভিভাবকের আয়ের সার্টিফিকেট, এবং অন্যান্য প্রাসঙ্গিক নথি স্ক্যান করে আপলোড করতে হবে।

যাচাই প্রক্রিয়া:

 

আবেদন প্রাপ্তির পর, সরকারি কর্মকর্তারা প্রদান করা তথ্য এবং নথি যাচাই করবেন। যাচাই প্রক্রিয়া সম্পন্ন হলে, যোগ্য শিক্ষার্থীদের তালিকা প্রকাশ করা হবে।
অর্থ প্রদান: যাচাই প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর, যোগ্য শিক্ষার্থীদের ব্যাংক অ্যাকাউন্টে বা মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে ৫ হাজার টাকা প্রদান করা হবে।

 

প্রয়োজনীয় কাগজপত্র:

ছবি*
স্বাক্ষর*
জন্ম নিবন্ধন সনদ*
অভিভাবকের জাতীয় পরিচয়পত্র *
শিক্ষা প্রতিষ্ঠানপ্রধানের সুপারিশ (নির্ধারিত ফর্মে) *
পিতা মাতা/অভিভাবকের কর্মরত প্রতিষ্ঠান প্রধানের প্রত্যয়ন পত্র/সুপারিশ (৩য় ও ৪র্থ শ্রেণির কর্মচারীর সন্তানগণের ক্ষেত্রে প্রযোজ্য) *

ভর্তি সহায়তা প্রাপ্তির সময়সীমা:

আবেদনের প্রাপ্তির ০৪-০৬ মাস পর অর্থ প্রেরণ করা হয়। শিক্ষার্থী ভর্তি সহায়তার নির্বাচিত হলে তাঁর মোবাইলে এসএমএস-এর মাধ্যমে জানিয়ে দেওয়া হবে।

এখানে ক্লিক করে শেয়ার করুণ