আজ, , ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

সংবাদ শিরোনাম :
«» স্কুলছাত্রীকে গণধর্ষণ করে ভিডিও ধারণ, আটক ৩ «» ধ্বংসাত্মক কর্মকাণ্ডে জড়িতদের খুঁজতে সহযোগিতা করুন: প্রধানমন্ত্রী «» ৭টি চোরাই সিএনজি অটোরিকশা উদ্ধার, আটক ৭ «» যুক্তরাজ্যে সিলেটি বংশোদ্ভূত আপসানা বেগমসহ ৭ ব্রিটিশ এমপি বহিষ্কার! «» স্থগিত হওয়া এইচএসসি পরীক্ষা ১১ আগস্টের পর «» জগন্নাথপুরে ছাত্রলীগ থেকে যারা পদত্যাগ করলেন «» শান্তিগঞ্জে কোটা সংস্কার আন্দোলনে উত্তাল রাজপথ, ঘন্টাব্যাপী সড়ক যোগাযোগ বন্ধ «» ইউপি চেয়ারম্যান আমির হোসেন রেজার প্রতি অনাস্থা জ্ঞাপন করলেন পরিষদের ১১ মেম্বার «» সুনামগঞ্জে কোটা সংস্কারের সমর্থনে বিক্ষোভ, গ্রেফতার ১ «» সিলেটে এইচএসসি পরীক্ষা স্থগিত





স্কুলশিক্ষার্থীরা পাবে ৫ হাজার টাকা

ডেস্ক রিপোর্ট :: বিদ্যালয়ে ভর্তি নিশ্চিত করতে অসচ্ছল শিক্ষার্থীদের অর্থসহায়তা দেবে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট। ভর্তি সহায়তা পেতে অনলাইনে আবেদন করতে হবে। ষষ্ঠ থেকে দশম শ্রেণিতে ভর্তি হওয়া অসচ্ছল শিক্ষার্থীদের সহায়তা বাবদ ৫ হাজার টাকা করে দেয়া হবে। ২৯ ফেব্রুয়ারি মধ্যরাত পর্যন্ত আবেদন করা যাবে।

প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের এক বিজ্ঞপ্তিতে এসব কথা বলা হয়েছে। সম্প্রতি শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ বিজ্ঞপ্তিটি প্রকাশ করে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট থেকে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর, কারিগরি শিক্ষা অধিদফতর ও মাদ্রাসা শিক্ষা অধিদফতরের অধীন বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে ২০২৪ সালে মাধ্যমিক ও সমমান পর্যায়ে (ষষ্ঠ থেকে দশম শ্রেণি) ভর্তিকৃত ও অধ্যয়নরত অসচ্ছল এবং মেধাবী শিক্ষার্থীদের ভর্তি নিশ্চিত করতে ভর্তি সহায়তা দেয়া হবে।

 

সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত ও সাংবিধানিক প্রতিষ্ঠানে কর্মরত ১৩ থেকে ২০তম গ্রেডের কর্মচারীর সন্তান আর্থিক অনুদান পাওয়ার জন্য বিবেচিত হবে। অন্যান্য ক্ষেত্রে মা-বাবা বা অভিভাবকের বার্ষিক আয় দুই লাখ টাকার কম হতে হবে।

যেভাবে আবেদন করতে হবে:

ভর্তি সহায়তা পেতে শিক্ষার্থীকে এই লিঙ্কে প্রবেশ করে অনলাইনে অবেদন করতে হবে। ই-ভর্তি সহায়তা ব্যবহার নির্দেশিকা অনুসরণ করে প্রয়োজনীয় কাগজপত্র আপলোড করে ২৯ ফেব্রুয়ারির মধ্যে আবেদন করা যাবে।

 

আবেদন প্রক্রিয়া:

অনলাইন আবেদন: শিক্ষার্থীদের প্রথমে সরকারি নির্দিষ্ট ওয়েবসাইটে গিয়ে আবেদন ফর্ম পূরণ করতে হবে। ফর্মে তাদের ব্যক্তিগত তথ্য, শিক্ষাগত যোগ্যতা, এবং আর্থিক অবস্থার বিবরণ প্রদান করতে হবে।
নথি সংযুক্তি: আবেদনের সাথে শিক্ষার্থীদের তাদের শিক্ষাগত সনদ, অভিভাবকের আয়ের সার্টিফিকেট, এবং অন্যান্য প্রাসঙ্গিক নথি স্ক্যান করে আপলোড করতে হবে।

যাচাই প্রক্রিয়া:

 

আবেদন প্রাপ্তির পর, সরকারি কর্মকর্তারা প্রদান করা তথ্য এবং নথি যাচাই করবেন। যাচাই প্রক্রিয়া সম্পন্ন হলে, যোগ্য শিক্ষার্থীদের তালিকা প্রকাশ করা হবে।
অর্থ প্রদান: যাচাই প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর, যোগ্য শিক্ষার্থীদের ব্যাংক অ্যাকাউন্টে বা মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে ৫ হাজার টাকা প্রদান করা হবে।

 

প্রয়োজনীয় কাগজপত্র:

ছবি*
স্বাক্ষর*
জন্ম নিবন্ধন সনদ*
অভিভাবকের জাতীয় পরিচয়পত্র *
শিক্ষা প্রতিষ্ঠানপ্রধানের সুপারিশ (নির্ধারিত ফর্মে) *
পিতা মাতা/অভিভাবকের কর্মরত প্রতিষ্ঠান প্রধানের প্রত্যয়ন পত্র/সুপারিশ (৩য় ও ৪র্থ শ্রেণির কর্মচারীর সন্তানগণের ক্ষেত্রে প্রযোজ্য) *

ভর্তি সহায়তা প্রাপ্তির সময়সীমা:

আবেদনের প্রাপ্তির ০৪-০৬ মাস পর অর্থ প্রেরণ করা হয়। শিক্ষার্থী ভর্তি সহায়তার নির্বাচিত হলে তাঁর মোবাইলে এসএমএস-এর মাধ্যমে জানিয়ে দেওয়া হবে।

এখানে ক্লিক করে শেয়ার করুণ