আজ, , ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

সংবাদ শিরোনাম :
«» স্কুলছাত্রীকে গণধর্ষণ করে ভিডিও ধারণ, আটক ৩ «» ধ্বংসাত্মক কর্মকাণ্ডে জড়িতদের খুঁজতে সহযোগিতা করুন: প্রধানমন্ত্রী «» ৭টি চোরাই সিএনজি অটোরিকশা উদ্ধার, আটক ৭ «» যুক্তরাজ্যে সিলেটি বংশোদ্ভূত আপসানা বেগমসহ ৭ ব্রিটিশ এমপি বহিষ্কার! «» স্থগিত হওয়া এইচএসসি পরীক্ষা ১১ আগস্টের পর «» জগন্নাথপুরে ছাত্রলীগ থেকে যারা পদত্যাগ করলেন «» শান্তিগঞ্জে কোটা সংস্কার আন্দোলনে উত্তাল রাজপথ, ঘন্টাব্যাপী সড়ক যোগাযোগ বন্ধ «» ইউপি চেয়ারম্যান আমির হোসেন রেজার প্রতি অনাস্থা জ্ঞাপন করলেন পরিষদের ১১ মেম্বার «» সুনামগঞ্জে কোটা সংস্কারের সমর্থনে বিক্ষোভ, গ্রেফতার ১ «» সিলেটে এইচএসসি পরীক্ষা স্থগিত





যুক্তরাজ্যে ১৭ হাজারের বেশি আশ্রয়প্রার্থীর হদিস মিলছে না, রয়েছেন বাংলাদেশিরাও

ডেস্ক রিপোর্ট :: যুক্তরাজ্যে ১৭ হাজারেরও বেশি আশ্রয়প্রার্থীর হদিস মিলছে না। সম্প্রতি ইউকে বর্ডার এজেন্সি (হোম অফিস) এ তথ্য নিশ্চিত করেছে। এর মধ্যে রয়েছেন বাংলাদেশিসহ দক্ষিণ এশিয়ার কয়েকটি দেশের নাগরিকও। ২০২৩ সালের শেষ নাগাদ আশ্রয়প্রার্থীর জট দূর করা নিয়ে পার্লামেন্টে এমপিদের আলোচনায় এ তথ্য উঠে এসেছে। হোম অফিসের তথ্যমতে, সংসদের আলোচনায় বলা হয়- এ বছরের নভেম্বর পর্যন্ত নিখোঁজ রয়েছেন ১৭ হাজারেরও বেশি আশ্রয়প্রার্থী। তারা যুক্তরাজ্যে আশ্রয়ের আবেদন করেছিলেন এবং তাদের কেউ হোম অফিসের পরবর্তী কার্যক্রমে সাড়া দেননি।

এই ১৭,০০০ আবেদনকারী কোথায় আছেন, কেমন আছেন- এর কোনো হদিস নেই হোম অফিসের কাছে। হোম অফিসের  সিনিয়র বেসামরিক কর্মকর্তা সাইমন রিডলি বলেন, ওই সমস্ত আবেদনকারী নিজের দেশে ফিরে গেছেন কি না তিনি জানেন না। স্বরাষ্ট্র বিষয়ক নির্বাচন কমিটিকে হোম অফিস জানিয়েছে, যে সব আবেদনকারীকে হোম অফিসের ইন্টারভিউয়ে দু’বার ডাকা হয়েছে, কিন্তু তারা কোনো সাড়া দেননি, তাদের আবেদনই খারিজ করা হয়েছে।

হোম অফিসের সবচেয়ে সিনিয়র বেসামরিক কর্মকর্তা স্যার ম্যাথিউ রাইক্রফ্ট বলেছেন, সরকার সর্বদা আত্মবিশ্বাসী ছিল এবং আছে যে, আশ্রয়ের আবেদনগুলোর জট দূর করার  জন্য প্রধানমন্ত্রীর নির্ধারিত লক্ষ্যে পৌঁছাবে এবং দাবি মূল্যায়নের জন্য আরও অতিরিক্ত কর্মী নিয়োগ করা হয়েছে। অনেকেই বলছেন, আবেদন সফল নাও হতে পারে এমন চিন্তাধারা থেকে নিজের দেশে না ফিরে বেশিরভাগ আবেদনকারী ইউরোপের দেশগুলোতে পাড়ি জমিয়েছেন। নিখোঁজ এসব আশ্রয় প্রার্থীকে খুঁজে বের করতে হোম অফিস নিরলস কাজ করে যাচ্ছে।

এখানে ক্লিক করে শেয়ার করুণ