jagannathpurpotrika-latest news

আজ, , ২২শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

সংবাদ শিরোনাম :
«» জগন্নাথপুরে যথাযোগ্য মর্যাদায় শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন «» শান্তিগঞ্জে যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন «» শান্তিগঞ্জে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস প্রেসক্লাব নেতৃবৃন্দের পুষ্পস্তবক অর্পণ «» উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যানের জামানত ১ লাখ, ভাইস চেয়ারম্যানে ৭৫ হাজার «» আ.লীগ কর্মীকে কুপিয়ে হত্যা «» আজ মহান অমর একুশে ফেব্রুয়ারি বাঙালির চির প্রেরণার দিন «» হাসপাতাল থেকে এসএসসি পরীক্ষার কেন্দ্রে গিয়ে পরীক্ষা দিলেন সেই মা «» মদের চালানসহ কারবারি আটক «» গলায় ফাঁস দিয়ে কলেজ ছাত্রের আত্মহত্যা «» তরুণীকে ধর্ষণের অভিযোগে প্রেমিকসহ গ্রেফতার- ২



যুক্তরাজ্যে ১৭ হাজারের বেশি আশ্রয়প্রার্থীর হদিস মিলছে না, রয়েছেন বাংলাদেশিরাও

ডেস্ক রিপোর্ট :: যুক্তরাজ্যে ১৭ হাজারেরও বেশি আশ্রয়প্রার্থীর হদিস মিলছে না। সম্প্রতি ইউকে বর্ডার এজেন্সি (হোম অফিস) এ তথ্য নিশ্চিত করেছে। এর মধ্যে রয়েছেন বাংলাদেশিসহ দক্ষিণ এশিয়ার কয়েকটি দেশের নাগরিকও। ২০২৩ সালের শেষ নাগাদ আশ্রয়প্রার্থীর জট দূর করা নিয়ে পার্লামেন্টে এমপিদের আলোচনায় এ তথ্য উঠে এসেছে। হোম অফিসের তথ্যমতে, সংসদের আলোচনায় বলা হয়- এ বছরের নভেম্বর পর্যন্ত নিখোঁজ রয়েছেন ১৭ হাজারেরও বেশি আশ্রয়প্রার্থী। তারা যুক্তরাজ্যে আশ্রয়ের আবেদন করেছিলেন এবং তাদের কেউ হোম অফিসের পরবর্তী কার্যক্রমে সাড়া দেননি।

এই ১৭,০০০ আবেদনকারী কোথায় আছেন, কেমন আছেন- এর কোনো হদিস নেই হোম অফিসের কাছে। হোম অফিসের  সিনিয়র বেসামরিক কর্মকর্তা সাইমন রিডলি বলেন, ওই সমস্ত আবেদনকারী নিজের দেশে ফিরে গেছেন কি না তিনি জানেন না। স্বরাষ্ট্র বিষয়ক নির্বাচন কমিটিকে হোম অফিস জানিয়েছে, যে সব আবেদনকারীকে হোম অফিসের ইন্টারভিউয়ে দু’বার ডাকা হয়েছে, কিন্তু তারা কোনো সাড়া দেননি, তাদের আবেদনই খারিজ করা হয়েছে।

হোম অফিসের সবচেয়ে সিনিয়র বেসামরিক কর্মকর্তা স্যার ম্যাথিউ রাইক্রফ্ট বলেছেন, সরকার সর্বদা আত্মবিশ্বাসী ছিল এবং আছে যে, আশ্রয়ের আবেদনগুলোর জট দূর করার  জন্য প্রধানমন্ত্রীর নির্ধারিত লক্ষ্যে পৌঁছাবে এবং দাবি মূল্যায়নের জন্য আরও অতিরিক্ত কর্মী নিয়োগ করা হয়েছে। অনেকেই বলছেন, আবেদন সফল নাও হতে পারে এমন চিন্তাধারা থেকে নিজের দেশে না ফিরে বেশিরভাগ আবেদনকারী ইউরোপের দেশগুলোতে পাড়ি জমিয়েছেন। নিখোঁজ এসব আশ্রয় প্রার্থীকে খুঁজে বের করতে হোম অফিস নিরলস কাজ করে যাচ্ছে।

এখানে ক্লিক করে শেয়ার করুণ