আজ, , ১৭ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

সংবাদ শিরোনাম :





সুনামগঞ্জে জলবায়ু-স্থিতিস্থাপক অবকাঠামো বিষয়ক স্টেকহোল্ডার পরামর্শ বিষয়ক দিনব্যাপী কর্মশালা

নিজস্ব প্রতিবেদক :: সুনামগঞ্জে জার্মান সরকারের অর্থায়নে, পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন কর্তৃক বাস্তবায়নাধীন Climate-resilient Infrastructure for Sustainable Community Life in The Haor Region of Bangladesh এর প্রকল্পের আয়োজনে, বাংলাদেশের হাওর অঞ্চলে টেকসই জনগোষ্ঠীর জীবনের জন্য জলবায়ু-স্থিতিস্থাপক অবকাঠামো বিষয়ক “স্টেকহোল্ডার পরামর্শ কর্মশালা” অনুষ্ঠিত হয়েছে। আজ বুধবার (০৪ সেপ্টেম্বর) সকাল ১০টা থেকে দিনব্যাপী শান্তিগঞ্জ উপজেলার এফভিডিবির ট্রেনিং সেন্টারের সম্মেলন কক্ষে কর্মশালাটি অনুষ্ঠিত হয়।

 

কর্মশালায় এফআইভিডিবি’র নির্বাহী পরিচালক বজলে মোস্তফা রাজীর সভাপতিত্বে, এফআইভিডিবি’র ইঞ্জিনিয়ার সদানন্দ ভট্টাচার্য’র সঞ্চালনায় বক্তব্য দেন, পিকেএসএফ’র মহাব্যবস্থাপক (পরিবেশ ও জলবায়ু পরিবর্তন) ড. একেএম নুরুজ্জামান, সুনামগঞ্জ জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) হোসাইন আল-মুজাহিদ।

 

কর্মশালায় আরও বক্তব্য দেন, জার্মান সরকারের উন্নয়ন সহযোগী প্রতিষ্ঠান জিআইজেড বাংলাদেশের ইমপ্লিমেন্টেশন ম্যানেজার শানিন মুনতাহা, এনজিও সংস্থা পদক্ষেপ এর মানবিক উন্নয়ন কেন্দ্রের পরিচালক মনিরুজ্জামান, সুনামগঞ্জ সাংবাদিক ফোরামের সভাপতি কুলেন্দু শেখর দাস, দিরাই উপজেলার সরমঙ্গল ইউপি চেয়ারম্যান মোয়াজ্জেম হোসেন সহ সরকারি বিভিন্ন দপ্তরের প্রতিনিধি, পিকেএসএফ-এর সহযোগী সংস্থার প্রতিনিধি, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার প্রতিনিধিবৃন্দরা।

 

পিকেএসএফ সম্পর্কে সংক্ষিপ্ত বক্তব্য উপস্থাপন করেন সংস্থার সহকারী মহাব্যবস্থাপক আবুল কালাম আজাদ। প্রজেক্টের কারিগরীসহ সার্বিক বিষয়ে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন করেন, প্রকৌশলী তরিকুল ইসলাম, প্রজেক্ট কোর্ডিনেটর, ক্লাইমেট রেজিলেন্ট হাওর প্রজেক্ট, পিকেএসএফ।

অনুষ্ঠানটির সার্বিক তত্ত্বাবধান করেন, রুহেল কবির, ফোকাল পারসন ও পরিচালক, আইএফএসপি, এফআইভিডিবি এবং প্রকৌশলী তরিকুল ইসলাম।

 

সভায় স্বাগত বক্তব্য প্রদান করেন টিএমএমএস এর সেক্টর প্রধান (আইসিটি ও পরিবেশ) ঢাকার ড. নিগার সুলতানা।

 

ড. নিগার সুলতানা বলেন, জার্মান সরকারের IKI Small Grants Programme-এর অর্থায়নে giz এর সার্বিক তত্বাবধানে প্রকল্পটি সিলেট বিভাগের সুনামগঞ্জ জেলার হাওর অঞ্চলে বাস্তবায়নের জন্য বিশেষভাবে ধন্যবাদ জ্ঞাপন করেন।

 

পিকেএসএফ-এর মহাব্যবস্থাপক ড. একেএম নুরুজ্জামান তাঁর বক্তব্যে বলেন, পিকেএসএফ তিনটি সহযোগী সংস্থা টিএমএসএস, এফআইডিডি এবং পদক্ষেপ মানবিক উন্নয়ন কেন্দ্র-এর মাধ্যমে বাস্তবায়নাধীন এ প্রকল্পের প্রধান লক্ষ্য হলো জলবায়ু পরিবর্তনের কারণে হাওর এলাকায় তীর ও আকস্মিক বন্যার ঢেউয়ের ফলে সৃষ্ট ভাঙন থেকে হার্টিসূহকে রক্ষা করা এবং হাটিতে বসবাসরত জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন করা। এ লক্ষ্যে সিসি ব্লক রিভেটমেন্ট এবং রিটেইনিং ওয়াল নির্মাণ, নির্মিত রিটেইনিং ওয়ালের পাশে স্থানীয় প্রজাতির বৃক্ষ রোপণের মাধ্যমে সবুজায়ন, স্থাপনার টেকসহিতা বৃদ্ধি এবং কমিউনিটি স্পেস-এর উঠান উঁচুকরণ ইত্যাদি কর্মকান্ড বাস্তবায়ন। এ সকল কার্যক্রম বাস্তবায়িত হলে হাওর এলাকার প্রায় ৪৫০০ পরিবার উপকৃত হবেন, এলাকার জীববৈচিত্র সংরক্ষণ হবে এবং জনগোষ্ঠীর জীবন ও জীবিকার মানের ক্রমোন্নয়ন উন্নয়ন ঘটবে। তিনি আশাবাদ ব্যক্ত করে বলেন, সকলের সক্রিয় অংশগ্রহণের মাধ্যমে জলবায়ু পরিবর্তনজনিত ঝুঁকি মোকাবেলায় আমরা সফলতা লাভ করতে পারবো।

 

সুনামগঞ্জ জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) হোসাইন মোহাম্মদ আল-মুজাহিদ বলেন, কোন প্রকল্প বাস্তবায়নের পূর্বে স্থানীয় অংশীজনের সাথে আলোচনা করে কার্যক্রম গ্রহণ করা হলে এবং বাস্তবায়নের সময় সংশ্লিষ্ট উপকারভোগীদের অংশগ্রহণ নিশ্চিত করা হলে প্রকল্প নিশ্চিতভাবে সফল হয়। তিনি কর্মশালায় সংশ্লিষ্ট ইউনিয়নের চেয়ারম্যান, ওয়াক্ত সদস্য এবং তিনটি হাটির প্রতিনিখেদের উপস্থিতি দেখে প্রকল্পের সফলতার বিষয়ে আশাবাদ ব্যক্ত করেন।

 

অনুষ্ঠানের সভাপতির বক্তব্যে বজলে মোস্তাফা রাজী বলেন, সরকারের পাশাপাশি বেসরকারি উদ্যোগসমূহ জলবায়ু পরিবর্তনের অভিঘাত মোকাবেলায় অবদান রাখছে। তিনি আশাবাদ ব্যক্ত করে বলেন, পিকেএসএফ ভবিষ্যতে এ এলাকায় আরও বড় ধরনের প্রকল্প বাস্তবায়ন করবে। পাইলট প্রকল্প হিসাবে বাস্তবায়নের লক্ষ্যে সুনামগঞ্জ জেলাকে নির্বাচন করার জন্য তিনি পিকেএসএফসহ উন্নয়ন সহযোগী প্রতিষ্ঠানকে আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করেন।

এখানে ক্লিক করে শেয়ার করুণ