jagannathpurpotrika-latest news

আজ, , ১৪ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

সংবাদ শিরোনাম :



২০২৭ বিশ্বকাপ নিশ্চিত করতে লড়বে ৩৪ দল

ডেস্ক রিপোর্ট :: ২০২৩ এর ওয়ানডে বিশ্বকাপে দল ছিল ১০টি। তবে ২০২৭ সালে আগামী বিশ্বকাপেই সংখ্যাটি বেড়ে দাঁড়াবে ১৪ দলে। তাই নতুন নিয়মে অনুষ্ঠিত হবে আগামী বিশ্বকাপের বাছাই পর্ব।

সর্বশেষ বিশ্বকাপে দল বাছাইয়ের প্রক্রিয়া ছিল তিনটি। দলগুলো সুপার লিগ, লিগ-২ এবং চ্যালঞ্জ লিগের মাধ্যমে বাছাই পর্বে অংশ নিয়েছিল। লিগ-২ এ প্রতিযোগিতা করেছে ১৪ থেকে ২০তম র‌্যাংকধারী অ্যাসোসিয়েট সদস্য দেশগুলো । আর চ্যালেঞ্জ লিগে প্রতিযোগিতা করেছে র‍্যাঙ্কিংয় ২১ থেকে ৩২তম অবস্থানে থাকা দলগুলো।

 

সেখান থেকে কোয়ালিফায়ার প্লে-অফ এবং কোয়ালিফায়ার পর্ব খেলে আয়োজক দেশ সহ সুপার লিগের সেরা ৭ দল এবং কোয়ালিফায়ার থেকে সেরা দুই দল মিলিয়ে মোট ১০ টি দল অংশ নেয় ভারত বিশ্বকাপে।

 

তবে ২০২৭ বিশ্বকাপকে সামনে রেখে এবার পরিবর্তন এসেছে বাছাই পর্বের নিয়মে । লিগ-২ এর সিরিজ শুরু হবার আগে এবার আইসিসি বাছাই পর্বের পথ নির্দেশনা প্রকাশ করেছে । আইসিসির সিদ্ধান্ত এবার ১০ টি নয় ১৪ দল অংশ নেবে বিশ্বকাপে । আয়োজক দেশ হিসেবে সাউথ আফ্রিকা এবং জিম্বাবুয়ে স্বাগতিক হিসেবে সরাসরি অংশ নিতে পারবে । এই দুই দেশ ছাড়া মোট ৩৪ দল প্রতিযোগিতা করবে বিশ্বকাপের মূল পর্বে জায়গা করে নিতে।

আইসিসি ওডিআই টিম র‌্যাংকিং এর প্রথম আট দলের সঙ্গে আয়োজক দুই দেশ সাউথ আফ্রিকা ও জিম্বাবুয়েসহ ১০ দলকে খেলতে হবে না বাছাই পর্ব। প্রথমবারের মতো শুরু হতে যাওয়া ক্রিকেট ওয়ার্ল্ড কাপ চ্যালেঞ্জ প্লে-অফে খেলবে আট দল। সেখান থেকে চারটি দল জায়গা পাবে চ্যালেঞ্জ লিগে। এরপর লিগ টু ও কোয়ালিফায়ার প্লে অফের ৮ দলের সঙ্গে আইসিসি পূর্ণ ২ সদস্য নিয়ে মোট ১০ দলের চূড়ান্ত কোয়ালিফায়ার অনুষ্ঠিত হবে। এই কোয়ালিফায়ারে সেরা চার দল জায়গা পাবে ২০২৭ আইসিসি বিশ্বকাপে।

আইসিসি র‍্যাংকিং এর শীর্ষ আট দল সরাসরি খেলবে বিশ্বকাপে। তবে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা এখনো প্রকাশ করেনি র‍্যাংকিংয়ের ৮ এ থাকার কাট অফ ডেট। এই মুহূর্তে আইসিসি ওডিআই র‍্যাংকিংয়ের অষ্টম স্থানে আছে বাংলাদেশ। তাই নিশ্চিত ভাবে বলা যায় আসন্ন দ্বীপাক্ষিক সিরিজগুলো বাড়তি গুরুত্ব পাবে ২০২৭ বিশ্বকাপে সরাসরি কোয়ালিফাই করার ক্ষেত্রে।

এখানে ক্লিক করে শেয়ার করুণ