আজ, , ২৩শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

সংবাদ শিরোনাম :
«» জগন্নাথপুরে ছাত্রলীগ থেকে যারা পদত্যাগ করলেন «» শান্তিগঞ্জে কোটা সংস্কার আন্দোলনে উত্তাল রাজপথ, ঘন্টাব্যাপী সড়ক যোগাযোগ বন্ধ «» ইউপি চেয়ারম্যান আমির হোসেন রেজার প্রতি অনাস্থা জ্ঞাপন করলেন পরিষদের ১১ মেম্বার «» সুনামগঞ্জে কোটা সংস্কারের সমর্থনে বিক্ষোভ, গ্রেফতার ১ «» সিলেটে এইচএসসি পরীক্ষা স্থগিত «» জগন্নাথপুরে দুই বছরের সাজাপ্রাপ্ত আসামি গ্রেফতার «» ছাত্রলীগ- পুলিশের সঙ্গে আন্দোলনকারীদের সংঘর্ষে নিহত- ৫, আহত কয়েকশ «» সিলেটে দাবি আদায় না হওয়া পর্যন্ত ক্লাস-পরীক্ষা বর্জনের ঘোষণা ওসমানী মেডিকেল কলেজ শিক্ষার্থীদের «» শান্তিগঞ্জে ব্যবসায়ীর ওপর দুর্বৃত্তের হামলা, টাকা-মোবাইল লুট «» ফেসবুকে নিজের লাশের ব্যাপারে যা বলেছিলেন আবু সাঈদ





২৫ জুনের পর থেকে টানা বৃষ্টি হতে পারে

ডেস্ক রিপোর্ট :: আষাঢ়ের আট দিন পার হলেও তেমন বৃষ্টি নেই। যদিও গত কয়েক দিনে ভারত থেকে পাহাড়ি ঢলের কারণে সৃষ্ট বন্যায় সিলেট বিভাগে পানি বেড়েছে, বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে। আবহাওয়া অধিদপ্তর বলছে, আগামী দুই-তিন দিন বৃষ্টিপাতের প্রবণতা কম থাকবে। তবে ২৫ জুনের পর সারা দেশেই ভারী ও টানা বর্ষণের সম্ভাবনা আছে।

শনিবার রাতে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ বজলুর রশিদ বলেন, আগামী দুই থেকে তিন দিন বৃষ্টিপাতের প্রবণতা কম থাকবে। এই সময় নদ নদীর পানি একটু কমে যাবে। কিন্তু দেশের উত্তর দিকে বিক্ষিপ্তভাবে বৃষ্টি হবে।

 

তিনি বলেন, ২৫ তারিখের পর আবার বৃষ্টিপাত বাড়বে। এ সময় ভারী ও টানা বর্ষণের সম্ভাবনা আছে। আর এই বৃষ্টি সারা দেশেই হবে, যা জুলাই মাসের ১-২ তারিখ পর্যন্ত স্থায়ী হতে পারে। ২৭ জুনের পর থেকে ঢাকায় বৃষ্টিপাতের প্রবণতা বাড়বে।

 

শনিবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘন্টার পূর্বাভাসে বলা হয়, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায়; রাজশাহী, ঢাকা ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং খুলনা ও বরিশাল বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। এ সময় সারা দেশের দিন ও রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।

আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুসারে, শনিবার সর্বোচ্চ বৃষ্টি হয়েছে কক্সবাজারে ৯৪ মিলিমিটার। ঢাকায় সামান্য বৃষ্টির কথা বলা হয়েছে। খুলনা ও বরিশাল বিভাগেও বৃষ্টি হয়েছে সব মিলিয়ে ৬২ মিলিমিটার। রাজশাহী, সিলেট ও ময়মনসিংহে কোনো বৃষ্টি ছিল না। শনিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহীতে ৩৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বনিম্ন তাপমাত্রা ছিল নেত্রকোনায় ২৩ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস।

এদিকে পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানিয়েছে, ব্রহ্মপুত্র নদের পানির উচ্চতা কমেছে। যা আগামী ২৪ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে। অপরদিকে যমুনা, গঙ্গা-পদ্মা নদীসমূহের পানি বৃদ্ধি পাচ্ছে। দেশের উত্তর-পূর্বাঞ্চলের প্রধান নদীসমূহের পানি উচ্চতা কমছে। আগামী ৭২ ঘণ্টায় দেশের উত্তর-পূর্বাঞ্চলের বিভিন্ন জেলার নিম্নাঞ্চলের বন্যা পরিস্থিতির সার্বিক উন্নতি অব্যাহত থাকতে পারে।

এখানে ক্লিক করে শেয়ার করুণ