jagannathpurpotrika-latest news

আজ, , ১৪ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

সংবাদ শিরোনাম :



ভারতকে উড়িয়ে ফাইনালে বাংলাদেশ

ডেস্ক রিপোর্ট :: সাফ অনূর্ধ্ব-১৬ নারী চ্যাম্পিয়নশিপের শক্ত প্রতিপক্ষ ভারতকে উড়িয়ে ফাইনাল নিশ্চিত করেছে মেয়েরা। ম্যাচের আগের দিনে রোববার বাংলাদেশ অনূর্ধ্ব–১৬ নারী দলের কোচ সাইফুল বারী সে রকমই বলেছিলেন এই ম্যাচের একটা উদ্দেশ্য ছিল নিজেদের সামর্থ্য বোঝা। নেপালের কাঠমান্ডুতে সাফ অনূর্ধ্ব–১৬ মেয়েদের ফুটবলে আজ সোমবার ভারতের বিপক্ষে নিজেদের সামর্থ্যটা বাংলাদেশ ভালোই বুঝিয়েছে। ৩–১ গোলে ভারতকে উড়িয়ে দিয়ে টুর্নামেন্টের ফাইনালে পা রাখালেন সুরভী, আলপি, সাথী, থুইনুই মারমারা।

মেয়েদের সাফে বাংলাদেশ–ভারত ম্যাচ মানেই রোমাঞ্চ। কিছুদিন আগে ঢাকায় সাফ অনূর্ধ্ব–১৯ চ্যাম্পিয়নশিপে ভারতের বিপক্ষে দুই ম্যাচই ছিল তীব্র প্রতিদ্বন্দ্বিতার। গ্রুপ পর্বে মোসাম্মাৎ সাগরিকার গোলে ভারতকে হারিয়েছিল বাংলাদেশ। ফাইনালে যোগ করা সময় সাগরিকার গোলে সমতা। এরপর তো সাডেন ডেথ নিয়ে সেই নাটক, ফলে শিরোপা ভাগাভাগি। আজ কাঠমান্ডুতে অনূর্ধ্ব–১৬ দলের ম্যাচেও সেই ঝাঁজটা থাকল। বাংলাদেশের পক্ষে গোল তিনটি আলপি আক্তার, সুরভী আকন্দ ও অধিনায়ক অর্পিতা বিশ্বাসের।

বাংলাদেশ গোল করে এগিয়ে যায় নবম মিনিটেই। তবে আলপি আক্তারের গোলটি ছিল কিছুটা সৌভাগ্যক্রমে। আলপির নেওয়া ফ্রি–কিক ভারতের রক্ষণ দেয়ালে প্রতিহত হয়ে ফিরলে ফিরতি বলে আলপির শট ভারতীয় গোলকিপার সূর্যমুনী কুমারী হাতে রাখতে পারেননি। বল তাঁর হাত ফসকে গোল হয়ে যায়।

 

১–০ গোলে এগিয়ে যাওয়ার পর বাংলাদেশ যে খুব ভালো খেলেছে, তা নয়। বরং পরিকল্পনার ছাপই ছিল না তাদের খেলায়। বাংলাদেশের আক্রমণভাগের নিষ্ক্রিয়তার কারণে ভারত গা ঝাড়া দিয়ে ওঠে। সাভেতা রানি, আলিনা দেবী, আনুশকা কুমারীরা আতঙ্ক ছড়ান বাংলাদেশের সীমানায়। তবু প্রথমার্ধের খেলা শেষ হয় ১–০ ব্যবধানেই।

 

দ্বিতীয়ার্ধে ভারতের মেয়েরা আক্রমণাত্মক ফুটবল খেলেন। বাংলাদেশের রক্ষণ ছিল কিছুটা এলোমেলো। তবে গোলকিপার ইয়ারজান বেগম খেলেছেন দারুণ। বেশ কিছু আক্রমণ ঠেকান তিনি। ম্যাচের ৫২ মিনিটে সভেতা রানীর শট ক্রসবারে লেগে ফিরে আসে। ৫৫ মিনিটে ১–১ সমতা ফেরায় ভারত। ডান প্রান্ত থেকে আনুশকার শট ক্রসবারে লেগে ইয়ারজান বেগম ও বাংলাদেশের রক্ষণকে ফাঁকি দিয়ে গোল হয়ে যায়।

এরপর খেলার নিয়ন্ত্রণ নিয়ে নিয়েছিল ভারতই। মনে হচ্ছিল আরও একটা গোল শুধু সময়ের ব্যাপার। ৭৭ মিনিটে পার্ল ফার্নান্দেজের শট বারে লেগে ফিরে আসে। কিন্তু দৃশ্যপট পুরোপুরি বদলে দেন বাংলাদেশের সুরভী আকন্দ। ৭৮ মিনিটে বক্সের ঠিক সামনে থেকে ভারতের দুই ডিফেন্ডারের পা থেকে বল ছিনিয়ে তাদের পেছনে ফেলে দারুণ এক গোলে বাংলাদেশকে ২–১–এ এগিয়ে নেন সুরভী।

টুর্নামেন্টে এটি সুরভীর তৃতীয় গোল। প্রথম ম্যাচে তাঁর জোড়া গোলেই নেপালকে হারিয়েছিল বাংলাদেশ। ২–১ গোলে এগিয়ে বাংলাদেশ আবার চেপে ধরে ভারতকে। ৮৯ মিনিটে বাংলাদেশ পেয়ে যায় তৃতীয় গোল। বদলি খেলোয়াড় অনন্যা মুরমু বীথির কর্নার থেকে গোল করেন অধিনায়ক অর্পিতা বিশ্বাস।

আজকের ম্যাচ জিতে সাফ অনূর্ধ্ব–১৬ টুর্নামেন্টের ফাইনালের পথে অনেকটাই এগিয়ে গেল বাংলাদেশ। ৮ মার্চ বাংলাদেশের পরবর্তী ম্যাচ ভুটানের বিপক্ষে। ভারতের শেষ ম্যাচ নেপালের বিপক্ষে।

এখানে ক্লিক করে শেয়ার করুণ