আজ, , ২৩শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

সংবাদ শিরোনাম :
«» জগন্নাথপুরে ছাত্রলীগ থেকে যারা পদত্যাগ করলেন «» শান্তিগঞ্জে কোটা সংস্কার আন্দোলনে উত্তাল রাজপথ, ঘন্টাব্যাপী সড়ক যোগাযোগ বন্ধ «» ইউপি চেয়ারম্যান আমির হোসেন রেজার প্রতি অনাস্থা জ্ঞাপন করলেন পরিষদের ১১ মেম্বার «» সুনামগঞ্জে কোটা সংস্কারের সমর্থনে বিক্ষোভ, গ্রেফতার ১ «» সিলেটে এইচএসসি পরীক্ষা স্থগিত «» জগন্নাথপুরে দুই বছরের সাজাপ্রাপ্ত আসামি গ্রেফতার «» ছাত্রলীগ- পুলিশের সঙ্গে আন্দোলনকারীদের সংঘর্ষে নিহত- ৫, আহত কয়েকশ «» সিলেটে দাবি আদায় না হওয়া পর্যন্ত ক্লাস-পরীক্ষা বর্জনের ঘোষণা ওসমানী মেডিকেল কলেজ শিক্ষার্থীদের «» শান্তিগঞ্জে ব্যবসায়ীর ওপর দুর্বৃত্তের হামলা, টাকা-মোবাইল লুট «» ফেসবুকে নিজের লাশের ব্যাপারে যা বলেছিলেন আবু সাঈদ





ছাতকে লাফার্জ-হোলসিমের মাঠ ফসল ও সবজি চাষাবাদে প্রশিক্ষণ প্রদান

ছাতক প্রতিনিধি :: সুনামগঞ্জের ছাতকে লাফার্জ-হোলসিম বাংলাদেশ লিমিটেডের উদ্যোগে এবং বে-সরকারি উন্নয়ণ সংস্থা আইডিয়া’র সার্বিক সহযোগিতায় সিডি বিল্ডিংয়ে মাঠ ফসল ও শাক-সবজি চাষাবাদের উপর দুই দিনব্যাপী প্রশিক্ষণ দেয়া হয়েছে। ৩০ ও ৩১ মে পৃথক দুটি ব্যচে মোট ৬৬ জন (৩ জন নারী ও ৬৩ জন পুরুষ)এই প্রশিক্ষণে অংশ নেন। অংশগ্রহনকারীদের নানাবিধ পরামর্শ ও উপদেশ প্রদান করেন উপজেলা উপ-সহকারী কৃষি কর্মকর্তা
মোঃ আলা উদ্দিন।
প্রশিক্ষণে মাঁচা ও বেড পদ্ধতিতে সবজিচাষ, আধুনিক উপায়ে সবজি চাষ,সবজি ও বোরো ধানের আধুনিক জাতের পরিচিতি ও বৈশিষ্ট্য, আধুনিক উপায়ে বোরো ধান চাষাবাদ,সবজি ও অন্যান্য শষ্যে পোকা দমন পদ্ধতি, জৈব সার ব্যবস্থাপনা ও রাসায়নিক সারের ক্ষতিকর প্রভাব ছাড়াও স্থানীয় পর্যায়ে ছাতকে যে সকল শষ্য ও সবজির চাহিদা রয়েছে এবং এলাকার মাটির গুনাগুন ও ওই মাটিতে যেসব সবজি ও মাঠফসল আবাদে ভাল ফলাফল পাওয়া যায় সেসব বিষয়েও বিস্তারিত তথ্য তুলে ধরা হয়।
প্রশিক্ষণ অনুষ্ঠানে লাফার্জ-হোলসিম বাংলাদেশ এর কান্ট্রি এনভায়রনমেন্ট ম্যানেজার মোহাম্মদ মহিউদ্দিন ও সিনিয়র এক্সিকিউটিভ মোহাম্মদ উল্লাহ উপস্থিত ছিলেন। মাঠ ফসল ও সবজি চাষাবাদের মাধ্যমে নিজ নিজ জমির সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করার উপর জোর দেন তারা।
লাফার্জ-হোলসিম বাংলাদেশের পক্ষ থেকে জানানো হয়, সারা বছর জুড়েই এলাকার সাধারন মানুষের জন্য নানাবিধ সময়োপযোগী প্রশিক্ষণ আয়োজনের মাধ্যমে তাদের টেকসই উন্নয়ন নিশ্চিত করতে কাজ করে যাচ্ছেন তারা।

এখানে ক্লিক করে শেয়ার করুণ