আজ, , ২২শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ

সংবাদ শিরোনাম :
«» যুক্তরাজ্যে ৬০ হাজার এসাইলাম প্রার্থীর আবেদন মঞ্জুর করা হবে «» পদ ধরে রাখতে প্রধান উপদেষ্টার কাছে বিশ্বনাথের ৮ ইউপি চেয়ারম্যানের স্মারকলিপি «» রাজনৈতিক কোন সুবিধা নিতে আমি যুক্তরাজ্য থেকে আসিনি- এম এ মালেক «» শেখ হাসিনার পদত্যাগ ইস্যু ‘মীমাংসিত’ : বিতর্ক সৃষ্টি না করার আহ্বান রাষ্ট্রপতির «» জগন্নাথপুরে পুলিশের অভিযানে গ্রেফতার- ২ «» জগন্নাথপুরে জনতার চেয়ারম্যান সৈয়দ তালহা আলম জমিয়তের কেন্দ্রীয় প্রচার সম্পাদক নির্বাচিত হওয়ায় বিভিন্ন মহলের অভিনন্দন «» জগন্নাথপুরে বিএনপি নেতা কয়ছর আহমদের গণসংবর্ধনা সফলে সাংবাদিক সম্মেলন অনুষ্ঠিত «» শান্তিগঞ্জে আওয়ামী লীগ নেতা গ্রেফতার «» সুনামগঞ্জের যে গ্রামে গান-বাজনা নিষিদ্ধ «» দেশে ফিরেছেন যুক্তরাজ্য বিএনপির কয়ছর এম আহমদ, বিমানবন্দরে নেতাকর্মীর ফুলেল শুভেচ্ছা





ছাতকে লাফার্জ-হোলসিমের মাঠ ফসল ও সবজি চাষাবাদে প্রশিক্ষণ প্রদান

ছাতক প্রতিনিধি :: সুনামগঞ্জের ছাতকে লাফার্জ-হোলসিম বাংলাদেশ লিমিটেডের উদ্যোগে এবং বে-সরকারি উন্নয়ণ সংস্থা আইডিয়া’র সার্বিক সহযোগিতায় সিডি বিল্ডিংয়ে মাঠ ফসল ও শাক-সবজি চাষাবাদের উপর দুই দিনব্যাপী প্রশিক্ষণ দেয়া হয়েছে। ৩০ ও ৩১ মে পৃথক দুটি ব্যচে মোট ৬৬ জন (৩ জন নারী ও ৬৩ জন পুরুষ)এই প্রশিক্ষণে অংশ নেন। অংশগ্রহনকারীদের নানাবিধ পরামর্শ ও উপদেশ প্রদান করেন উপজেলা উপ-সহকারী কৃষি কর্মকর্তা
মোঃ আলা উদ্দিন।
প্রশিক্ষণে মাঁচা ও বেড পদ্ধতিতে সবজিচাষ, আধুনিক উপায়ে সবজি চাষ,সবজি ও বোরো ধানের আধুনিক জাতের পরিচিতি ও বৈশিষ্ট্য, আধুনিক উপায়ে বোরো ধান চাষাবাদ,সবজি ও অন্যান্য শষ্যে পোকা দমন পদ্ধতি, জৈব সার ব্যবস্থাপনা ও রাসায়নিক সারের ক্ষতিকর প্রভাব ছাড়াও স্থানীয় পর্যায়ে ছাতকে যে সকল শষ্য ও সবজির চাহিদা রয়েছে এবং এলাকার মাটির গুনাগুন ও ওই মাটিতে যেসব সবজি ও মাঠফসল আবাদে ভাল ফলাফল পাওয়া যায় সেসব বিষয়েও বিস্তারিত তথ্য তুলে ধরা হয়।
প্রশিক্ষণ অনুষ্ঠানে লাফার্জ-হোলসিম বাংলাদেশ এর কান্ট্রি এনভায়রনমেন্ট ম্যানেজার মোহাম্মদ মহিউদ্দিন ও সিনিয়র এক্সিকিউটিভ মোহাম্মদ উল্লাহ উপস্থিত ছিলেন। মাঠ ফসল ও সবজি চাষাবাদের মাধ্যমে নিজ নিজ জমির সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করার উপর জোর দেন তারা।
লাফার্জ-হোলসিম বাংলাদেশের পক্ষ থেকে জানানো হয়, সারা বছর জুড়েই এলাকার সাধারন মানুষের জন্য নানাবিধ সময়োপযোগী প্রশিক্ষণ আয়োজনের মাধ্যমে তাদের টেকসই উন্নয়ন নিশ্চিত করতে কাজ করে যাচ্ছেন তারা।

এখানে ক্লিক করে শেয়ার করুণ