jagannathpurpotrika-latest news

আজ, , ৯ই রজব, ১৪৪৪ হিজরী

সংবাদ শিরোনাম :
«» জগন্নাথপুরে এক হাজার ৮২৯পিচ ইয়াবা ট্যাবলেটসহ গ্রেফতার- ২ «» সুনামগঞ্জে নিউইয়র্ক পুলিশের অফিসার নিয়ন চৌধুরী কে সংবর্ধিত করেছে রিপোর্টার্স ইউনিটি «» ছাতকে পিক-আপ ভ্যানের চাকায় পিষ্ট হয়ে প্রাণ গেলো সায়েমের «» ছাতকে পছন্দের বিদ্যালয়ে পোষ্টিং দিতে নতুন শিক্ষকদের কাছ থেকে টাকা আদায় «» ছাতকের একটি মাদ্রাসা শিক্ষার্থীদের মধ্যে পবিত্র কোরআন, পাঞ্জাবি-বোরকা বিতরণ «» ছাতকে মেহেরুন নেছা একাডেমিতে পিঠা উৎসব ও পুরস্কার বিতরণী সভা «» সৈয়দপুর বাজারে রাদিস শপিং কমপ্লেক্স’র ব্যবসায়ী সমিতির কমিটি গঠন «» বিশ্বনাথে ৭ শতাধিক শীতার্থকে প্রধানমন্ত্রী পক্ষে শীতবস্ত্র দিলেন শফিক চৌধুরী «» ছাত্র মজলিস সিলেট স্কুল বিভাগের শীতবস্ত্র বিতরণ অনুষ্ঠিত «» জগন্নাথপুরে প্রেমিকার বিষপানে আত্মহত্যা


আজ আর্জেন্টিনা-ক্রোয়েশিয়ার ফাইনালে যাওয়ার লড়াই

স্পোর্টস ডেস্ক :: ছত্রিশ বছরের আক্ষেপ! এই সময়টাতে অবশ্য দুইবার স্বপ্ন জয়ের খুব কাছাকাছিও পৌঁছে গিয়েছিল আর্জেন্টিনা। কিন্তু ১৯৯০ সালের পর ২০১৪ বিশ্বকাপেও ফাইনালে হেরেছিল দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। সেই ক্ষতে এবার প্রলেপ দেওয়ার সুবর্ণ সুযোগ। যেখানে কেবল দুটি ম্যাচ বাকি। ফাইনালের আগে আজ মঙ্গলবার সেমিফাইনালে আর্জেন্টিনার প্রতিপক্ষ ক্রোয়েশিয়া। লুসাইল স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ১টায় একে অপরের মুখোমুখি হবে এই দুই দল।

আর্জেন্টিনার যেখানে শিরোপা পুনরুদ্ধারের চ্যালেঞ্জ সেখানে প্রথম ট্রফি জয়ের খুঁজে লুকা মড্রিচের দল। চার বছর আগে রাশিয়া বিশ্বকাপের ফাইনালের টিকিট কেটেছিল ক্রোয়াটরা। কিন্তু দুর্ভাগ্য তাদের! শিরোপা জয়ের লড়াইয়ে ফ্রান্সের কাছে হেরে স্বপ্নভঙ্গের বেদনা নিয়ে মাঠ ছেড়েছিল জøাতকো দানিচের শিষ্যরা। ২০১৮ বিশ্বকাপের ফাইনালিস্টদের সামনে এবার টানা দুইবার ফাইনালে খেলার হাতছানি! তবে সেই পথে বড় বাধাটা আজকের প্রতিপক্ষ আর্জেন্টিনাই! কেননা, এবারের বিশ্বকাপে হট ফেভারিট আর্জেন্টিনা।

ফিফা র‌্যাঙ্কিংয়েও যেমন কাতার থেকে ইতোমধ্যেই ছিটকে যাওয়া ব্রাজিল-বেলজিয়ামের পর তৃতীয় সেরা দল। তেমনি মাঠের পারফর্মেন্সেও। ২০২২ বিশ্বকাপে হার দিয়ে সূচনা করলেও বাকি সব ম্যাচেই যেন ভিন্ন এক আর্জেন্টিনাকেই দেখেছে ফুটবল দুনিয়া। বিশেষ করে দলের সেরা তারকা লিওনেল মেসির অসাধারণ নৈপুণ্যই এবার শিরোপা জয়ের স্বপ্ন দেখাচ্ছে। এলএম টেন ছাড়া দলের বাকি সদস্যদের পারফর্মেন্সও প্রশংসনীয়। কোয়ার্টার ফাইনালে যেমন দ্যুতি ছড়িয়েছেন গোলরক্ষক এমালিয়ানো মার্টিনেজও। হল্যান্ডের বিপক্ষে তো তার বীরত্বেই জয়ের স্বাদ পায় আলবিসেলেস্তেরা।

ক্রোয়েশিয়াও কাতার বিশ্বকাপের অভিজ্ঞ দল। কোয়ার্টার ফাইনালের ম্যাচেই নিজেদের শক্তিমত্তার প্রমাণ দিয়েছে তারা। গ্রুপ পর্বে, নকআউট পর্বে যেমন পারফর্মেন্সই ছিল না কেন? শেষ আটে ব্রাজিলের বিপক্ষে তো এক বদলে যাওয়া দলকেই দেখেছে ফুটবল দুনিয়া। যারা চমকপ্রদ পারফর্মেন্সের সৌজন্যেই কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় করেছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিলকে।

সেই ম্যাচে লুকা মড্রিচ-ইভান প্যারিসিচদের পারফর্মেন্স ছিল আলাদাভাবেই উল্লেখ করার মতো। যদিওবা ফিফা র‌্যাঙ্কিংয়ে ক্রোয়েশিয়ার বর্তমান অবস্থান ১২। তথাপি মাঠের পারফর্মেন্সে জøাতকো দালিচের শিষ্যরা এখন দুর্দান্ত। তাই ব্রাজিলের পর তাদের চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনার বিপক্ষেও নিশ্চয়ই নিজের সেরাটা ঢেলে দিতে চাইবে ক্রোয়াটরা।

যদিওবা মুখোমুখি লড়াইয়ে ক্রোয়েশিয়া-আর্জেন্টিনা সমানে সমান। সব মিলিয়ে একে অপরের বিপক্ষে পাঁচটি ম্যাচ খেলেছে তারা। যেখানে দুটি করে জয় দল দুটির। বাকি ম্যাচটি ড্র। চার বছর আগে সবশেষ দেখা হয়েছিল আর্জেন্টিনা- ক্রোয়েশিয়ার।

রাশিয়া বিশ্বকাপে লাতিন আমেরিকানদের বিপক্ষে দারুণ এক জয়ে মুখোমুখি লড়াইয়ে সমতা টেনেছিল ক্রোয়াটরা। তাই কাতারের ম্যাচটি আজ যে কোন দলের এগিয়ে যাওয়ার। আর্জেন্টিনার সামনে অবশ্য গত বিশ্বকাপে হারের প্রতিশোধ নেওয়ার হাতছানিও। শেষ চারের লড়াইয়ে অতীত ইতিহাস অবশ্য লিওনেল স্কালোনির দলের পক্ষে। সেমিফাইনাল আর্জেন্টিনার এমন এক মঞ্চ যেখানে তারা কখনই হারেনি। এবারের আগে যে পাঁচটি বিশ্বকাপের ফাইনাল খেলেছে আর্জেন্টিনা; সেগুলো হলো-১৯৩০, ১৯৭৮, ১৯৮৬, ১৯৯০ এবং ২০১৪ বিশ্বকাপ। ১৯৭৮ সালে নিজ দেশে অনুষ্ঠিত বিশ্বকাপে কোনো সেমিফাইনাল ছিল না। তাই এমন ইতিহাস আর্জেন্টিনার জন্য হতে পারে বাড়তি অনুপ্রেরণার।
তাছাড়া, কাতারই দলের সেরা তারকা লিওনেল মেসির শেষ বিশ্বকাপ। তাকে ঘিরে ভক্ত-অনুরাগীদেরও বাড়তি প্রত্যাশা। এলএম টেনও সেরা ফর্মে রয়েছেন কাতারে। বড় টুর্নামেন্টে দেশের জার্সিতে এমন ছন্দময় মেসিকে খুব বেশি দেখা যায় না। অথচ, এবার তিন ম্যাচেই সেরা খেলোয়াড়ের পুরস্কার জিতেছেন তিনি।

তবে আর্জেন্টাইন অধিনায়ককে নিয়ে ভাবছে না ক্রোয়েশিয়া। বরং পুরো দলকে নিয়েই ভাবছে বলে জানালেন দেশটির তারকা ফরোয়ার্ড ব্রুনো পেটকোভিচ। তার ভাষ্যমতে, ‘মেসিকে আটকানোর কোনও পরিকল্পনা এখনও করিনি। আমরা শুধু মেসিকে নিয়েই ভাবছি না। সাধারণত আমরা একটি দলের কোনও এক জনকে আটকানোর চেষ্টা করি না। পুরো দলকে কিভাবে আটকানো যায় সেই পরিকল্পনা করে মাঠে নামি। শুধু মেসির জন্য আলাদা করে কাউকে রাখব না।

কারণ, আর্জেন্টিনা দলে মেসি ছাড়াও কয়েকজন দারুণ খেলোয়াড় রয়েছে। তাই পুরো দলকে নিয়েই ভাবছি আমরা। পুরো দলকে আটকে দিলে একা মেসি কিছুই করতে পারবে না। সেভাবেই পরিকল্পনা সাজানো হবে। শুধু মেসিকে আটকাতে গেলে ফল উল্টো হতে পারে।’ এদিকে, ক্রোয়েশিয়া হট ফেভারিট না হয়েও শেষ চারে জায়গা করে নিয়েছে দারুণভাবেই। তাই তাদের নিয়ে বেশ সতর্ক আর্জেন্টিনার অধিনায়ক লিওনেল মেসিও। এ প্রসঙ্গে সাতবারের ব্যালন ডি’অর জয়ী এলএম টেনের সাফ কথা, ‘ম্যাচটি কঠিন হবে।

ক্রোয়েশিয়া দেখিয়ে দিয়েছে তারা দুর্দান্ত একটি দল। ব্রাজিলের সঙ্গে পাল্লা দিয়েই খেলেছে। এমনকি মাঝে মধ্যে ব্রাজিলের চেয়েও ভালো ছিল তারা। দলটিতে খুব ভালো খেলোয়াড় আছে যারা বল খুব ভালোভাবে খেলে, বিশেষ করে মিডফিল্ডে।’ ক্রোয়েশিয়ার বড় অস্ত্র গোলকিপার লিভাকোভিচ। সেমিতে ওঠার পেছনে বড় অবদান তারই। নকআউট পর্বে টানা দুই ম্যাচ টাইব্রেকারে জিতেছে ক্রোয়েশিয়া। লিভাকোভিচ তাই হতে পারেন আজকের ম্যাচেরও বাজির ঘোড়া।

তাছাড়া জøাতকো দালিচের দলে নেই কোন ইনজুরি কিংবা কার্ডের সমস্যা। তবে বিপদের মধ্যে রয়েছে আর্জেন্টিনা শিবির। কেননা, কার্ডের কারণে আজ আকুনা-মন্টিয়েলকে যে পাচ্ছেন না লিওনেল স্কালোনি। শেষ আটে আর্জেন্টিনা-হল্যান্ডের ম্যাচ রেফারি অ্যান্টনিও মাতেউ লাহোজ ১৮ বার কার্ড দেখিয়েছিলেন। যদিও তাকে ইতোমধ্যেই বাড়ি পাঠিয়ে দিয়েছে ফিফা। তাই আজকের ম্যাচ রেফারির দিকেও বাড়তি নজর থাকবে ফুটবলপ্রেমীদের।

এখানে ক্লিক করে শেয়ার করুণ